ডেস্ক নিউজ
প্রকাশিত: ১৯/০৭/২০২৩ ২:৩৬ পিএম

আরবি নতুন বছর ১৪৪৫ হিজরির প্রথম মাস মুহররমের প্রথম প্রহরে পরিবর্তন করা হয়েছে পবিত্র কাবা শরীফের গিলাফ। ভাবগাম্বীর্যপূর্ণ আয়োজনের মাধ্যমে নতুন গিলাফে মোড়ানো হয় কাবা। সৌদি বার্তাসংস্থা এসপিএ জানিয়েছে, বুধবার (১৯ জুলাই) দশ ধাপে ‘পুরাতন গিলাফ’ পরিবর্তন করা হয়। পুরাতনটি সরিয়ে হাতে তৈরি নতুন গিলাফটি কাবায় লাগাতে অংশ নেয় ১৩০ জনের একটি দল। এতে ছিলেন প্রযুক্তিবিদ ও গিলাফটির নির্মাতারা। খবর আল আরাবিয়া।

আরবরা কাবা শরিফকে আবৃত করে রাখা কাপড়কে বলেন কিসওয়া। এ বছর এই গিলাফ/কিসওয়া তৈরিতে প্রতি মিটারে ১০ ধাপে ব্যবহৃত হয় ৯ হাজার ৯০০ রেশমি সুতা। প্রথম ধাপে রেশমি সুতাকে নির্দিষ্ট তাপমাত্রায় পানি দিয়ে ধুয়ে নেয়া হয়। পরের ধাপে সর্বোচ্চ তাপমাত্রার পানি দিয়ে ধোয়া হয় যাতে তাতে থাকা মোমজাতীয় বস্তু সরে যায়। তৃতীয় ধাপে সুতার রঙিনের মান যাচাই করা হয়। পরের ধাপে প্রতি মিটারের বুনায় ৯ হাজার ৯০০ সুতা ব্যবহৃত হয়। পঞ্চম ধাপে পবিত্র কুরআনের আয়াতের ছাপ দেয়া হয়। এর পর হাতের এমব্রয়ডারির মাধ্যমে ওই গিলাপে আয়াত তুলে আনা হয়।

কাবায় যে নতুন গিলাফটি লাগানো হয়েছে সেটি খাঁটি সিল্ক, ১২০ কেজি সোনার সুতা ও ১০০ কেজি রুপার সুতা দিয়ে তৈরি করা হয়েছে।

পুরো বছরজুড়ে বিশাল কর্মযজ্ঞের মাধ্যমে বিশ্বের সবচেয়ে বড় সুইং মেশিনে খুবই সতর্কতার সঙ্গে কাবার গিলাফটি তৈরি করা হয়। সিল্ক দিয়ে তৈরি গিলাফের কালো অংশটিতে সোনার সুতা দিয়ে পবিত্র কোরআন শরীফের আয়াত ফুটিয়ে তোলা হয়েছে।

কাবার গিলাফ পরিবর্তনের বিষয়টি প্রত্যক্ষভাবে তদারকি করেছে একটি বিশেষ দল। গিলাফটি মোট ৫৬টি টুকরায় তৈরি করা হয়েছে। আর এগুলো একেকটি তৈরি করতে সময় লেগেছে ৬০ থেকে ১২০ দিন।

পাঠকের মতামত

কাবায় শায়েখ সুদাইসের অশ্রুসিক্ত মোনাজাত: ‘হে আল্লাহ ফিলিস্তিনে আমাদের ভাইদের বিজয় দান করুন’

বিভিন্ন রঙ ও জাতি এবং বিচিত্র ভাষা, কোনোকিছুই তাদেরকে মগ্ন করতে পরেনি। ইসলামের সৌন্দর্য সমস্ত ...

আজ পবিত্র শবে কদর

পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর আজ শনিবার (০৬ মার্চ)। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের ...

মালদ্বীপে রাষ্ট্রীয় আমন্ত্রণে তারাবি পড়াচ্ছেন বাংলাদেশি হাফেজ কামরুল

রমজানে মসজিদে মসজিদে পবিত্র কোরআন খতম মুসলিম বিশ্বের ঐতিহ্য। এ জন্য বিশ্বজুড়ে বাংলাদেশি হাফেজদের রয়েছে ...